সর্বশেষ:
শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সম্মাননা-২০১৯ পেলেন, শক্তিমান কবি হিলারী হিটলার আভী

শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সম্মাননা-২০১৯ পেলেন, শক্তিমান কবি হিলারী হিটলার আভী

নিজস্ব প্রতিবেদক: দাসত্ব থেকে মুক্তি দাও’ কাব্য গ্রন্থের জন্য কাব্যকথা পরিবারের পক্ষথেকে শহীদ বুদ্ধিজীবী সম্মাননা-২০১৯ পেলেন, শক্তিমান কবি, হিলারী হিটলার আভী।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের চেতনায় নবিন-প্রবীণ কবি সাহিত্যিকদের মেলবন্ধন তৈরির প্রত্যয়ে এগিয়ে চলা জাতীয় সাহিত্য সংগঠন কাব্যকথা সাহিত্য পরিষদ কেন্দ্রীয় কমিটির আয়োজনে ৩০ মার্চ শনিবার, পাবলিক লাইব্রেরির ভিআইপি সেমিনার হল, শাহবাগ, ঢাকায় অনুষ্ঠিত হলো স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে পঞ্চম মুক্তিযুদ্ধের কবিতা উৎসব-২০১৯ ।
অনুষ্ঠানে ছিলো মুক্তিযুদ্ধের আলোচনা, কবিতা, ছড়া, পুঁথিপাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং শহীদ বুদ্ধজীবী স্মৃতি সম্মাননা ও সাত বীরশ্রেষ্ঠ সাহিত্য সম্মাননা প্রদান।
উক্ত উৎসবের মূল পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জাতীয় সংসদের সংরক্ষিত আসনের মাননীয় সংসদ সদস্য সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি। শুভ উদ্বোধন করেন একুশে পদকে ভূষিত বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য, বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত কাব্যশ্রী কবি কাজী রোজী। প্রধান আলোচকের বক্তব্য রাখেন বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত কবি ও শিশুসাহিত্যিক আসলাম সানী, প্রধান উপদেষ্ঠা কাসাপ। সভাপতিত্ত করেন সংগঠনের সুযোগ্য সভাপতি ৭১ ও ৭৫ এ শহীদ পরিবারের কৃতি সন্তান সংগঠনের সুযোগ্য সভাপতি আশির দশকের অন্যতম কবি ও কথাশিল্পী আবুল বাসার সেরনিয়াবাদ। বিশেষ অতিথির আসন অলংকৃত করেন আনন ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি কবি স.ম.শামসুল আলম। কাসাপের উপদেষ্ঠা কবি ও কথাশিল্পী আরিফ মঈনুদ্দীন। বাংলা একাডেমির উপ-পরিচালক কবি, শিশু সাহিত্যিক ও গবেষক তপন বাগচী। শুভেচ্ছা বক্তব্য রাখেন সহসাধারণ সম্পাদক, ছড়াশিল্পী ও শিশুসাহিত্যিক মালেক মাহমুদ, ধন্যবাদ জ্ঞাপন করেন ছড়াশিল্পী ও শিশুসাহিত্যিক মানিক চক্রবর্ত্তী। স্বাগত বক্তব্য রাখেন সাংগঠনিক সম্পাদক কবি আসিফুজ্জামান খন্দকার।
প্রথম পর্বে সভাপতিত্ত করেন কেন্দ্রীয় উপদেষ্টা কবি একিউ এম আবু জাফর, আলোচকহিসেবে বক্তব্য রাখেন শিশুসাহিত্যিক সিরাজুল ফরিদ, শিশুসাহিত্যিক আলম তালুকদার, অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিশুসাহিত্যিক শেখ নূরুদ্দীন, বিশিষ্ট অভিনেতা কবি এবিএম সোহেল রশিদ, কবি হিলারী হিটলার আভী, কবি খালেদ উদ-দীন, ছড়াশিল্পী তারেশকান্তি তালুকদার, ছড়াশিল্পী পৃত্থিশ চক্রবর্ত্তী। আবৃত্তি করেন বাচিকশিল্পী মাশরুরা লাকী । স্বরচিত পুঁথিপাঠ ও শতাধীক কবির স্বরচিত মুক্তিযুদ্ধের কবিতা স্বকন্ঠে পঠিত হয়। অনুষ্ঠান উপস্থাপনায় ছিলেন প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জালাল খান ইউসুফী ও সাংগঠনিক সম্পাদক কবি আসিফুজ্জামান খন্দকার। অনুষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী স্মৃতি সম্মাননা পেয়েছেন- কবি আনিস মুহম্মদ, মাননীয় প্রধানমন্ত্রী বিশ্বনেত্রী শেখ হাসিনাকে নিবেদিত ‘পীস এ্যন্ড হারমোনি’ সম্পাদিত কাব্যগ্রন্থ অনুবাদের জন্য। কবি খালেদ উদ-দীন কাব্যসাহিত্যে বিশেষ অবদানের জন্য। কবি হিলারী হিটলার আভী ‘দাসত্ত থেকে মুক্তি দাও’ কাব্যগ্রন্থের জন্য। জ্যোতির্ম্ময় দাশ যীশু (সমাজ সেবা)।
সাত বীরশ্রেষ্ঠ সাহিত্য সন্মাননা পেয়েছেন- গীতিকবি ডা.কার্তিক দাশ ‘সুরের ভেলা’ গীতিগ্রন্থের জন্য। ছড়াশিল্পী উত্তম কুমার চৌধুরী ‘ফুলকলি’ ছড়াগ্রন্থের জন্য। গল্পকার প্রতিমা বণিক ‘অক্ষর ও ভাষার গল্প’ গ্রন্থের জন্য। কবি আদিল ফকির ‘জীবনের ধারাপাত ও নামতা’ কাব্যগ্রন্থের জন্য। ছড়াশিল্পী পবিত্র মহন্ত জীবন, তরুন ছড়াকার হিসেবে। এস এম সাথী বেগম ‘একদিন মাঝরাতে বিরলপথিক’ কাব্যগ্রন্থের জন্য। কবি মিলি বসাক ‘তুমি, তুমি নও’ কাব্যগ্রন্থের জন্য।

প্রসঙ্গ,
কবি হিলারী হিটলার আভী, ২০সেপ্টেম্বর,১৯৭৮ খ্রীস্টাব্দে কুষ্টিয়া জেলায় জন্ম গ্রহণ করেন।

শিক্ষাগত যোগ্যতাঃ অর্থনীতিতে মাস্টার্স ডি. এইচ. এম. এস (ঢাকা)

লেখালেখিঃ হাইস্কুলজীবন থেকেই তাঁর লেখালেখির হাতেখড়ি। তিনি সুদীর্ঘ ২৪ বছর ধরে দেশ-বিদেশের বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখছেন। তাঁর সম্পাদনায় ফ্রিডম সাহিত্য ম্যাগাজিন নিয়মিত প্রকাশ হচ্ছে।

প্রকাশিত গ্রন্থসমূহঃ

(১) এখনও আমার জন্ম হয়নি (কবিতা)
(২) বাকি দিনগুলো নেশার জগতে (গল্প)
(৩) দু’টি অসমাপ্ত জীবন (উপন্যাস)
(৪) আমিও কষ্টে আছি (কবিতা)
(৫) বেঁচে থাকো (কবিতা)
(৬) দাসত্ব থেকে মুক্তি দাও (কবিতা)
(৭) আমি ছোট্ট জমিদার (ছড়া)
(৮) বটতলার কবি (ছড়া)
(৯) হাতে বোমা কেন? ক্ষুদিরাম হবো! (কবিতা)

পেশায় তিনি একজন হোমিওপ্যাথি ডাক্তার। কর্মজীবনের পাশাপাশি শুদ্ধসাহিত্যচর্চায় নিজেকে নিয়জিত রেখেছেন।
তিনি বর্তমানে স্ত্রী ও এক কন্যা সন্তানকে নিয়ে ঢাকার সাভারে বসবাস করছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 kantarpollinews
Design BY NewsTheme