প্রেম করলে ওজন বাড়ে!

প্রেম করলে ওজন বাড়ে!

ওজন বাড়ার সঙ্গে নাকি প্রেমের এক অদ্ভুত স’ম্পর্ক রয়েছে। প্রেম করলেই নাকি বাড়ে শরীরের ওজন। কিন্তু কিভাবে এমন প্রশ্নে বলা যেতে পারে অস্ট্রেলিয়ার ‘সেন্ট্রাল কুইনসল্যান্ড ইউনিভারসিটি’-তে সম্প্রতি এমনই তথ্য দেয়া হয়েছে যে, প্রেমে পড়লে ওজন বাড়তেই পারে।

প্রায় এক দশক ধরে ১৫ হাজার অংশগ্রহণকারীর ওপর করা গবেষণার ফলাফলে এমনটা দেখেছেন গবেষকরা। অংশগ্রহণ করা নারী ও পুরুষের বডি ম্যাস ইন্ডেক্সের (বিএমআই) সঙ্গে তুলনা করে ফলাফল প্রকাশ করা হয়। একক বা দম্পতিদের নিজেদের পছন্দ মতো খাদ্যাভ্যাস এতে অন্তর্ভুক্ত করা হয়।

kantarpollinews
kantarpollinews
kantarpollinews
kantarpollinews

প্রেমে পড়লে ওজন বাড়তে পারে-এমন কয়েকটি কারণ জেনে নিই-

আকর্ষণীয় দেখানোর ইচ্ছা কমে যায়: গবেষকরা প্রেমে পড়লে ওজন বাড়ার সঙ্গে স’ম্পর্কিত কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন। যেমন সঙ্গী বা সঙ্গিনীকে চমক দেওয়া প্রয়োজন পড়ে না বলে ওজন বাড়ে। এটা খুবই যুক্তিসঙ্গত কারণ যখন কেউ তার সঙ্গী খুঁজে পায় তখন সে নিজেকে ভালো দেখাতে হবে এমন কোনো চাপের মধ্যে থাকে না। আর এই অজানা কারণেই ওজন বাড়তে পারে।

kantarpollinews
kantarpollinews
kantarpollinews
kantarpollinews

ঘরে বেশিরভাগ সময় কা’টানো: প্রেমিক দম্পতিরা ঘরেই সুন্দর সময় কা’টাতে পছন্দ করেন- এ নিয়ে কোনো দ্বিমত নেই। তারা ব্যায়ামাগার বা শরীরচর্চার বদলে একে অ’পরের সঙ্গে আরাম করে সময় কা’টাতে বেশি আনন্দ পান। বেশি অবসর সময় কা’টানো ওজন বাড়ার অন্যতম কারণ।

সঙ্গীর অস্বাস্থ্যকর অভ্যাস: অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে, একজনের ওজন কমানোর অনিচ্ছা বা স্বাস্থ্যকর জীবন অন্যজনের উপর প্রভাব রাখে। একে বলা হয় ‘তরঙ্গ প্রভাব’, মূলত এ কারণেই একক ব্যক্তির তুলনায় দম্পতিদের বিএমআই বৃদ্ধি পায়।

kantarpollinews
kantarpollinews
kantarpollinews
kantarpollinews

এছাড়াও দায়ী যখন হরমোন: প্রেমে পড়লে শরীরে ‘হ্যাপি হরমোন’র সৃষ্টি হয় যেমন-অক্সিটোসিন ও ডোপামিন। এই হরমোনগুলো চকোলেট, ক্যালোরিবহুল খাবারের চাহিদা বৃদ্ধি করে, ফলাফল ওজন বৃদ্ধি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




© All rights reserved © 2019 kantarpollinews
Design BY NewsTheme